...রসুল [ছাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম]বলেছেন, 'আমার উম্মতের মাঝে জাহেলিয়াতের চারটি কাজ থাকবে যা তারা ছাড়বে না, ১. বংশের অহংকার ২.অপর বংশের নিন্দা ৩.তারকার মাধ্যমে পানি চাওয়া এবং ৪.চিতকার করে কাদা। এরুপ ব্যক্তি মারা যাবার পূর্বে তওবা না করলে ক্বিয়ামতের দিন তাকে আলকাতরা ও দস্তার পোষাক পরানো হবে'-মুসলিম,মিশকাত।

হাদীস গ্রন্থ সংগ্রহ, লাইব্রেরী BANGLA HADITH COLLECTION :


একনজরে কিছু তথ্য
অনুমিত স্কান পৃষ্ঠা (আজকের সময় ১০ জানুয়ারী ২০১১):
বুখারী শরীফ = ৪৫০০ অধিক
আবু দাউদ = ৬৪২
মুসলিম শরীফ = ১৩৫৭

আমাদের হাদীস বিভাগটি নিয়ে কিছু কথা না বললেই নয়, মুলত কয়েকজন ইমামের লেখা হাদীসগ্রন্থসমূহ যেমন : বুখারী শরীফ, আবু দাউদ শরীফ ইত্যাদি এত দীর্ঘ একটা ব্যাপার যে, এগুলোকে এক খন্ডে বের করা যায় না, উদাহরনস্বরুপ, বুখারী শরীফ (ইসলামিক ফাউন্ডেশন) ১০টি খন্ডে প্রকাশিত করা হয়েছে। বুখারী শরীফের মতোই অন্যান্যগুলোও এরকমই খন্ডে প্রকাশিত হয়েছে। প্রতিটি খন্ডই আবার অনেকগুলো পৃষ্ঠা নিয়ে, যেমন : ৩০০/৪০০/৫০০। সুতরাং, একথা বলার অপেক্ষা রাখে না যে প্রতিটি খন্ডকে একবারে প্রকাশ করা রীতিমতো কঠিন, তাছাড়া একটি খন্ডের সামগ্রিক স্কান ফাইলের আকার মোটামুটি ২০ মেগাবাইট এর মতো। আধুনিক ইন্টারনেট সংযোগে এটি ডাউনলোডে কোনো সমস্যা না হলেও আমাদের সকলের ইন্টারনেট সংযোগ একরকম নয়, সেহেতু আমরা অধ্যায়গুলোকে খন্ড খন্ড করে আলাদা আলাদা ফাইল (পিডিএফ) করে প্রকাশ করেছি, এতে করে আপনাদের অধ্যায়গুলোকে খুজে পেতে যেমন সুবিধা হবে, ডাউনলোডেও তেমনী সুবিধা হবে।


Bukhari Sarif (Full Volume)


Muslim Sarif


Abu Daud Sarif


Sunanu Ibn Mazah


Nasayee Sharif


Tirmidhi Sharif

ভুলের বাইরে মানুষ নেই, তাই অকপটে একথা স্বীকার করছি যে, কাজে অনেক ত্রুটি রয়েছে, কাজে অনেক ত্রুটি থাকতে পারে। তদুপরি আছে সময়ের অভাব, আছে অনেক ব্যক্তিগত সীমাবদ্ধতা, আরো আছে অন্যান্য অনেক সীমাবদ্ধতা, তাই হয়তো আরো ভালো সেবা দেয়া সম্ভব ছিলো, কিন্তু দিতে পারিনী। প্রতিটি পিডিএফ প্রকাশের আগে পৃষ্ঠা নং পরীক্ষা করে নেয়া হয়েছে, এযাবত কোনো পৃষ্ঠা বাদ যাবার সমস্যা দৃষ্টিগোচর হয়নি, তবে থাকা অসম্ভব নয়। স্কানের পর পৃষ্ঠার অতিরিক্ত অংশ কর্তন, ব্রাইটনেস ও কন্ট্রাস্ট ঠিক করা হয়েছে, তারপরেও কিছু পিডিএফ এ ব্রাইটনেস ও কন্ট্রাস্ট পুরোপুরি সঠিক করা যায়নি সময়ের কারনে। আমি/আমরা আপনাদের ক্ষমাপ্রার্থী, আমাদের ভূল-ভ্রান্তীর জন্যে, ক্ষমাপ্রার্থী আমাদের সীমাবদ্ধতার জন্যে। আমাদের সাধ্যানুযায়ী আমরা (আমরা বলতে শুধুমাত্র আমি এডমিনিষ্ট্রেটরকে নয়, আমার প্রত্যক্ষ ও পরোক্ষ সাহায্যকারীই নয়, যারা তাদের বইগুলি দিয়েছেন আপনাদের কাছে পৌছবার জন্যে তাদেরও বোঝায়) চেষ্টা করেছি আপনাদের কাছে বইগুলি দেবার জন্যে, নানা সময়-অসময়ে, ভালো-মন্দ মানের পিডিএফ দিয়ে। হয়তো এটা উদসাহী করবে আরো অন্য কোনো ব্যক্তিকে, ব্যক্তি সমস্টিকে, প্রতিষ্ঠানকে, তাদের মাধ্যমে হয়তোবা আমরা আরো ভালো মানসম্পন্ন সেবা পাবো। সে আশাই আমরা করছি। প্রার্থনা এই যে আমরা যেন আমাদের কার্য পুরোটাই সমাধা করতে পারি। আমাদের সাথে ও পাশে থাকবেন আশা করি, সবাই ভালো থাকবেন।

 

:: Share on :

Google


© বাংলাইন্টারনেট.কম | ২০০৮-২০১৪ | contact@banglainternet.com